বক্ষ পিঞ্জিরার দক্ষ   কষ্ট গুলো
নিভৃতে  ঢুকরে  ওঠে কেদে ,
বঞ্চনার  এমন ক্ষনে  ইয়ার্কি মেরে
দাতে  কটমট   সহসাই  ওঠে  হেসে ।


হায়  যাতনার   নদী  যদিও  চক্ষে  বহে ,
অনিচ্ছার  হাসি  তবু  ভিতরেরি  কথা  কহে ।


কেউ তো  বলেনি  তোরে  ধিক্কার  দিয়ে তোর  পাপের কথা  ,
কেউ  জানেনি  কবে  করেছিস  ভুল  হয়তো যেথা হেথা ।


তবে  কে  আজ  তোরে  কটাক্ষ  করে  দাতে  দাত  কেটে ,
তবেকি  তোর  দৈত  সত্তা  জাগ্রত  হবেইতো  বটে ।


এটাই তো  হবে  হবার  কথা তো  ছিল  আগে ,
যাক  আজ সুধরে  নে  তবু  ক্ষমা  করবে  মাওলা পাকে ।