সেই দিনগুলো খুঁজে পেলে কবি,
বকুল বিছানো পথ, একতারার সুরেলা শ্বাস,
জুঁই, বেল, কামিনীর নিভৃত সহবাস,
হারানো স্বপ্নের খোঁজে স্বপ্নই শ্রেয়।


তুমি কাব্য সাগরে ভাসিয়েছ ডিঙা
শব্দ ছন্দের সঙ্গমে,
ঝাউবন দ্বীপে দেখা পাও যদি,
বিলুপ্তপ্রায় চড়ুইটির বয়ে আনা খড়কুটো,
ওর বিবর্ণ নীড়ে রেখে যেও কিছু কাব্য-চরণ চিহ্ন,
        নিশ্চিহ্ন হওয়ার আগেই,  
বসন্ত বাসরে পৌঁছে দেবে ও তোমার সপ্ত ডিঙা।