পলাশ আজো দাঁড়িয়ে আছে পুব পাড়ার ওই একলা মাঠে,
ছড়িয়ে আগুন থমকে দাঁড়ায় শান বাঁধানো পুকুর ঘাটে।
অলস দুপুর বাঁশির সুরে শুনছে যে কার পদধ্বনি,
ধুপচরের সেই সবুজ জমি সংকেত পায় কোন অশনির।
উড়নচণ্ডী পাগলা হাওয়ায় দলছুট আজ কৃষ্ণচূড়া,
একলা হয়ে তার সাথে আজ সাজাই ফাগের প্রথম সুরা।
প্রথম দেখার একটু আড়াল রাধাচূড়ার খাসমহলে,
বাঁশীওয়ালার গোপন চিঠি করছে জেহাদ রাজমহলে।
শিমুল রাঙা ওষ্ঠ ছুঁয়ে অস্ত শীতে নতুন আলোয় বসন্ত,
রঙের ছোঁয়ায় রাঙিয়ে দেওয়ার সাক্ষী থাকুক অনন্ত।