শামুকের খোলশে ঢুকে পড়া স্বপ্ন
বৈশাখের খর-তাপে পোড়া মাঠে
সোনার নুপূর পায়ে কে যায় ?
তার নীলাম্বরী শাড়ির আঁচলে উড়ে
ধুসর মেঘ; সবুজ ঘাসের মতো বৃষ্টি
যেন সাগর পাড়ের ভোরের হাওয়া,
নীল বেদনার শেষে, হাওয়ার মাঝে ডুব দিয়ে
আবার হলুদ ফসলের মাঠ ছুঁয়ে দেখা,
হিমের রাজ্যে সারারাত জেগে
আবার তোমার কাছে ফিরে আসা ।


পৃথিবীর সব বন্দর যখন ঢাকা পড়েছে
অমানিশার অন্ধকারে,
তখনও তোমায় খুঁজেছি আমি
পথহারা জীবনের শেষে
মাথাভাঙ্গার জলে, আকাশে,
বিকেলের কমলা রোদে, ঘাসে ।
সুদূর ইতিহাসের মতো তোমার মুখ
যেন সুদৃড় ভিতের উপর গড়া স্থাপত্য
অটল, অনড় বিশ্বাসের কারুকাজ;
কিছুতেই ছেড়ে যেতে পারিনা আমি,
অন্ধকারের সব অভিশাপ মাথায় নিয়ে
তোমার মুখের পানে চেয়ে, তোমাকে ভালোবেসে ।