ভুলের কালিমাগুলো রয়ে যায়
অদৃশ্য বাতাসে
সময় পেরিয়ে গেলেও
মনের অহংকার মুছতে পারেনা
অন্ধকারের লজ্জা ।
কষ্ট পেয়োনা
একটু আঘাত হয়ত খুলে দিবে চোখের পর্দা ।
ছিল পাখির ঠোঁটের মতো স্বপ্ন
হাওয়ায় পাখা ভাসিয়ে মাথাভাঙ্গা থেকে ব্রক্ষপুত্র
তারপর উর্ধ্ব আকাশে উঠে সবুজ ঘাসের দেশ
রাজকন্যার নরম বুকের ফসলে একদিন
ঘুমিয়ে পড়বে সোনার কাঠির স্পর্শে ।
হায়, সেইসব স্বপ্নের দিন আজ
হাহাকারের বালুচরে
বাংলার কাদা-মাটি জলে
লুটোপুটি খায় ।
ঠুনকো স্বার্থের জন্য
দিতে হয় কেবলই বিবেকের বলি ।