দিন শেষে ক্লান্ত পাখি
নীড়ে ফিরে-
দ্যাখে, ভাঙ্গাচোরা বাসা
পড়ে আছে উপুড় হয়ে
ছড়ানো ছিটানো খড়কুটো,
সবুজ ঘাসের উপর উইপোকা
এখনই ঢেকে দিবে আশ্রয়ের অস্তিত্ব,
পাখির চোখে তখন নির্বাক কান্না ।


বহুবছর ধরে
যুগের কাছে হার মেনে
সম্পর্কের বাঁধনও যেন হয়ে গেছে শিথিল,
স্ব-জাতির সহজ থাবায় তাই
অনায়াসেই ভাঙ্গা যায় নীড় ।