দিনশেষে বেলা কি গান গেয়েছিল,
সেটা কেউ'ই মনে করতে পারছেনা
উন্মুক্ত সমালোচনা যখন কারুর গলার কাঁটা
তখন বেলাশেষের গানে ছিল কিসের ইংগিত ?
অপহরণের পর সারারাত ঝড় ঝাপটা শেষে
চোখের কালো দাগ আর ছেড়া জামাতে
শুধু রহস্যের ঘণঘটা । চাপে পড়লে
শয়তানও অনেক সময় হার মানে,
তানাহলে এ বি সিদ্দিককে খেয়ে ফেলা
ওয়ান টুয়ের ব্যাপার ছিল । আর
সমঝোতা যদি হয়ে থাকে শয়তানের সাথে
তবে হতে পারে আদর্শকে জলাঞ্জলী দিয়ে
জীবনের বিপন্নতাকে রক্ষা করা,
কারন, বেঁচে থাকাটা অনেক আনন্দের ।
যে আনন্দের অংশীদার হতে পারেনি
ইলিয়াস আলীসহ যারা অপহরণের পর চিরতরে গুম হয়েছে,
কোন গল্পই কি পারবে তাদের পরিবারকে সান্তনা দিতে ?
তবুও একের পর এক আষাঢ়ে গল্প ফাঁদা হবে
তদন্তের নামে চলবে লোক দেখানো আই-ওয়াস
যার শেষ পরিনতি একদিন চলে যাবে হিমাগারে ।
আবার অপহরণ হবে, গুম হবে, তারপর খুন হবে,
যারা বার বার গণতন্ত্রকে খুন করতে পারে
মানুষ খুন করা তাদের কাছে খুব সহজ ।