চামচিকেরও শক্তি অপার
সবকিছুতেই চাই ভোগ দখল
মুখ দিয়ে বিষ্ঠাছাড়া বাদুড় নেতা
চামচিকের শক্তির উৎস্য,
বাণী চিরন্তন
সফল করো অন্ধকারের নীল নকশা ।
বাবুই, শালিকের কিচির মিচির
সহ্যের সীমাছাড়া,
কতল করো নয়তো বোতল বন্দি ।
বেঈমান কীট-পতঙ্গ
বুঝেনা বাদুড় নেতা'ই তোদের সঙ্গ ।
বঞ্চিত হয়ে ঝাপিয়ে পড়ার আগে
বিষের পেয়ালা রেখেছি সাজিয়ে
বাতাসে দেব ছড়িয়ে ।
বিদ্যুতের তারে ঝুলে থাকার দিন শেষ
মখমল বিছানায় চামচিকে সৈনিক
নিবিড় ঘুমেও সজাগ দৃষ্টি
দেখতে চাও যদি শক্তির সীমানা
দেখাতে পারি, কাঁটাতার পেরুলে অনন্য মহিমা ।