বুকের ফাঁকা মাঠে, খাঁ খাঁ রোদ্দুর
লাঙ্গল চালাবে ?
চালাও
ফসল ফলাতে পারবেনা
কারন, বৃষ্টিহীন বারোমাস ।
কোন এক বসন্ত অপবাদে অভিশপ্ত ।


পাহাড়ের শক্ত বরফ গলিয়েছি বার বার
নদীর রেখায় বিমুখ জলকন্যা
ভাসাতে পারিনি আনন্দতরী ।


বৃষ্টিহীন খরতাপে পুড়ে চরাচর
আমি হেঁটে যাই ভরদুপুরে
মুছে যাওয়া হলুদ সন্ধ্যা
নেই প্রতিক্ষার প্রহর,
মেঘমালায় খুঁজে নেব সবুজ ফসল
কাঙ্গালীনি তবুও তুই যদি ভাল থাকিস ।