প্রতিদিনই পয়লা বৈশাখ যাদের
পান্তাভাতে কাঁচা মরিচ
ঐতিহ্যকে ধরে রাখা,
রোদে পোড়া শরীরে
বাংলার মুখ, শিল্পীর আঁকা ছবির বিষয়বস্তু
ধনীর ড্রইংরুমের শোভা ।
দারীদ্রতাকে নিয়ে কী সুন্দর তামাশা !
৫২০ টাকা এক পিস ইলিশের পেটি
সাথে মাটির থালায় পান্তাভাত
পাজামা পাঞ্জাবীতে নিপাট বাঙালী বাবু
সুতি টাঙ্গাইল শাড়ীতে খাঁটি বাঙালী ললনা
চোখের নেশায় উষ্ণ আবেদন
রমনার বটমূল থেকে রবীন্দ্র সরোবর
ঝরে পড়ে বাংলা গানে সুরের মূর্ছনা,
দামী হোটেলের হল রুমে
রঙিন আলোর ঝলকানিতে
চিৎকার করে মানবতার কান্না ।
হায় ঐতিহ্যের বাঙালীপনা
আর কতকাল সীমাবদ্ধ থাকবে তুমি
পয়লা বৈশাখের এই লোক দেখানো চেতনার মধ্যে !