পথের কাঙাল খুঁজে, চাঁদ তারা হাসি
পলেস্তারা মন চালায় তাতে হাতুড়ীর আঘাত
সূর্যের আলোয় ভাঙ্গে নরম চরাচর
মায়াবী রাত তবু চুপি চুপি বলে দেয়,
পথ তো শেষ হয়ে যায়নি এখনও ।


যেখানে আকাশ ছুঁয়েছে দিগন্তকে,
সেটাও আসলে শেষ সীমানা নয়
সবুজ পাহাড় ডিঙ্গালে খাদের কিনার
জানি, সেটা অতিক্রম করা বড্ড কঠিন ।


ভেসে যাওয়া মেঘে জলের ছবি দেখে
অথবা ঘাসফড়িং আর প্রজাপতিকে ছুঁয়ে
যদি কাটিয়ে দেওয়া যেত অনন্ত বছর
তাহলে সমাপ্তি টানতাম পথের মায়াকে ।


আমাকে আর কতদূরে নিয়ে যেতে চাও ?
উন্মাদ ঝড়ে ভেঙ্গেপড়া বৃক্ষের নিচে দাঁড়িয়ে
আমি আর পথের ঠিকানা খুঁজতে চাইনা,
এবার সরাও তোমার মনের পর্দা
চোখের দৃষ্টি প্রসারিত করি তরতাজা সবুজে
ক্ষণিকের আয়োজন মিটাক পিপাসা
                        পথের শুরুতে ।