আব্দুল্লাহপুর রেল ইস্টিশানের নোংরা মাটি হাতে ধরে
এক খেলাড়ী ফকির আমার নাকের কাছে এনে বলেছিল,
এ মাটিতে গোলাপের ঘ্রাণ পাবি
আমি সত্যিই আশ্চর্য ঘ্রাণ পেয়েছিলাম তাতে
পরিপূর্ণ বিশ্বাসে সে ঘ্রাণ নাকে লেগেছিল সারাদিন ।
পাকশী ব্রিজের নিচে এক জটায়ু ফকিরের কথা বিশ্বাস করে জেনেছিলাম,
ছেড়ে যাওয়া ট্রেনটি আসলে যাত্রীবাহি ছিলনা
ফুটপাথের জ্যোতিষিদের সব কথা আমি বিশ্বাস করেছি,
হাতের রেখায় বদলে যাওয়া ভাগ্য
সফলতার মসৃন পথে উতলে পড়া হাসি
চোখের মায়ায় বেড়ে যাওয়া বুকের যন্ত্রনা
-সাগরজলে নোনা হাওয়ার মতো সব বিশ্বাস করেছি ।
কেন হার-জিতের কথা ভেবে বিশ্বাসকে হারাব ?
রঙ তুলিতে আঁকা ছবির গভীরতা বিশ্বাস করি
মেঘলা আকাশে হারিয়ে যাওয়া ছেলেবেলা বিশ্বাস করি
শূন্য খাঁচার নিদারুণ বেদনা বিশ্বাস করি
বিশ্বাস করি তোমার সাময়িক অবহেলা
বেলাশেষের গান, নীল যন্ত্রনা, বাবুই পাখির বাসা ।
তোমার সাথেই হয়ত শুরু হবে নতুন করে পথ চলা
অথবা হারিয়ে যাওয়া
বিশ্বাস করি ।