ঘরবোলা গরু সহজে দঁড়ি ছিড়েনা
মোটা দানার খাবারে যদি হয় উদরপূর্তি
প্রত্যাশার চেয়ে প্রাপ্তি এনে দেয় সীমাহিন প্রশান্তি
তার হাম্বা ডাকে কাছে এসে জুটে রাজ্যের গরু
যদি সহজে পাওয়া যায় হাইব্রিড খাবার ।


চেতনার লাঙ্গল দিয়ে শুরু হয় ভূমি কর্ষণ
আর মগজ কর্ষণের দায়িত্ব পায় হাড্ডিসার বুভুক্ষুরা
বিয়াল্লিশ বছরের এঁটো কাঁটা খাওয়া পেট
সোনার থালায় ধরা দেয় সাক্ষাৎ ভাগ্যদেবী
৫৫,৫৯৮ বর্গমাইলে শুরু হয় ওলাউঠা মুক্তিযোদ্ধার ডাক ।


উত্তপ্ত কালো পিচের উপর চলে আদর্শের বেলেল্লা
রাতের রগরগে আয়োজন ধরা পড়ে বিরতিহীন ক্যামেরায়
হুজুগের শ্লোগান একদিন থেমে যায় ধরা খাওয়া ছলনায়
স্বার্থের কাঙালরা তবু থেকে যায় ক্ষমতার আতাতে ।


গুল্লিমারা আদর্শ যখন ভেস্তে যায় হাইব্রিড খাবারে
থলের বিড়াল তখন বেরিয়ে আসে ঠুলাঠুলি করে
এক পেটেই ৫০ কোটি, বাকী পেটে কত ?
কারা দিয়েছে, কেন দিয়েছে, জানা যাবে সময় মত ।