ভালো হওয়ার মন্ত্রটা জানা নেই
থাকলেই বা লাভ হতো কি,
আকাশ নদীর অতলে নেমে
ধরা যেতনা সোনালী মাছকে,
মেঘের বুকে বিচরণ করে
অবশেষে বৃষ্টি হয়ে
পৃথিবীতেই ফিরে আসতে হতো ।
খয়েরী শালিকের ডানায় চেপে
উচাটন মন তবু উড়তে চাই ।
বাহারী গোলাপ বনের
         সুবাস নিতে গিয়ে
         কাঁটা ফুটা হাত
যখন বিক্ষত করে মনকেও
তখন ভাল হওয়ার সব সাধ মিটে যায় ।


সময় ঘড়ির দিকে তাকায়
দ্রত নিভে যাওয়া আকাশ প্রদীপ
পুরানো ওয়ালের খসে পড়া পলেস্তারা
নতুন মোড়কে বাঁধা হলেও
স্থায়িত্ব হারায় জং ধরা নুনায় ।
মেঘের সাথেই যখন বসবাস করতে হবে
তখন বৃষ্টি ঝরা চোখ
আর আকাশকে ছুঁতে চায়না,
অপেক্ষা শুধু একদিন
আকাশ নীলে মিশে যাওয়া ।