চোখের কোণে দুঃখরা কাঁদে বলে
অন্তরে দিয়েছি ঠেলে
ওরা আত্মার সাথে মিলে-মিশে  থাক,
খাঁচার পাখি উড়াল দেয়ার আগে
চোখের দৃষ্টি নিবদ্ধ থাক নিসর্গে ।


ঘর সংসারের রঙিন আয়োজন
আর হাপিয়ে উঠা সময়,
কিছুতেই মুক্তি দিবেনা,
মনের কবিতা মরে যাবে
নাগরিক টানাপোড়েনে ।


জমানো দুঃখ
যদি দেয় সৃষ্টির অনুপ্রেরনা, তবে
দুঃখকে নিসর্গের অনুসঙ্গ করে নিব ।
একটা সূর্য উঠা ভোর
আর বেলা শেষের নিস্তব্ধতা
-অহর্নিশ অন্তরে বাহিরে,
না চাইলেও ছন্নছাড়া মন
একদিন খুলে দিবে সব বাঁধন ।