বুকে পাহাড় জমা ঘৃনা
কি করে ফোটাবে মানবিক ফুল ?
বয়সের গ্লানি একদিন
যদি মুছে দেয় সঞ্চিত ক্ষোভ ।


শিয়রে বসে ছিল মৃত্যু
বুকের মধ্যে শেষ স্রোতের টান
অসাড় হাতও তখন ব্যর্থ হয়
শেষবারের মত আঁকড়ে ধরতে,
প্রকৃতি তৈরী ছিল
তার সন্তানকে বরণ করতে ।


সব ক্ষোভের অবসান করে একটা মৃত্যু
শত্রুর সাথে কান্না করে
মিলায় সময়ের লেন-দেন,
তবুও সম্পর্কের তীক্ত টানা-পোড়েনে
রয়ে যায় নির্বোধ স্তব্ধতা ।
তাহলে কি অপেক্ষা করতে হবে
আরো একটি মৃত্যুর জন্য ?
কেন গোলাপ জলে ধোয়া যায়না মন ?