তোমার কালো মুখে আমি আলো ছড়াবো
ভোরের ট্রেন যদি নাও আসে
দূর পাল্লার সব গাড়ি যদি স্ট্রাইক করে
যদি থেমে যায় যান্ত্রিক সব বাহন;
তবুও তোমাকে আমি নিয়ে যাব,
হলুদ মাঠ ভেঙ্গে হেমন্তের বিকেলে
লক্ষ্মীপেঁচার ডাকে যেখানে সন্ধ্যা নামে
খোলস ছেড়ে উন্মুক্ত হয় শামুকের পথ চলা
যেখানে কলমী লতার উপর বসে ঘাসফড়িং এর মেলা ।
আমি তোমাকে নিয়ে যাব সেখানে
শুধু আলগা করো তোমার মনের দুয়ার
খৈ ফোটা দুপুরে কেন বাড়াও হৃদয়ের উত্তাপ ?
আজন্ম বাঁধন বলে কিছু নেই
পাখির ঠোঁট থেকেও একদিন
উড়ে যায় ভালোবাসা ।
মাটির কান্না মাটিতেই আগলে রাখো
এসো বাস্তবের সাথে করি আলিঙ্গন
তোমার কালো মুখ ভরে যাক আলোর বন্যায় ।