কিসের টানে পড়ে রই এখানে !
মোহনা ছুঁয়েছে নদী
বুকের মধ্যে হু হু শব্দের কোলাহল
ঝরা পাতার মৃত রোলে
কে যেন গল্প বলে যায়,
কাঁঠাল পাতার শাখায় ময়ূরী নাচে
ভাদ্রের ভরা নদীতে রোদে পোড়া জেলে
দিন শেষে চোখে হাসির ঝিলিক,
দল বেঁধে গাং শালিকের উড়ে চলা
ওপারে সাদা পরীর মতো কাশফুল মেলা
ক্লান্ত কৃষকের স্বপ্ন রাঙা চোখ;
- গল্প থামেনা
জীবনের সাথে হেঁটে চলে সময়
হলুদ সন্ধ্যা ক্রমশ অন্ধকার হয়
কামনার ঠোঁট হারায় মায়াবী উষ্ণতা
মাটির গভীরে চলে শিকড়ের বিস্তার
উদোম শরীর খুঁজে পায়না আকাশের ঠিকানা ।
চাঁদের আলোয় ফুল ফোটানো রাতে
থামেনা অদম্য আশার ঘর-বসতী
পড়ে থাকতে চায় এখানে, এই লোকালয়ে ।