স্বরবিন্দু তোমাকে বলেনি এখনও
সরু হয়ে যাওয়া রাজপথে
বিপন্ন জনতার কীর্তিনাশা কপাল,
কতটা গোল্লায় গেছে !
বাজপাখির ঠোঁটে কেড়ে নেওয়া অধিকার
দখল হয়ে যাওয়া স্বাধীনতায়
চলছে মত প্রকাশের উপর স্টীম রোলার ।
অপ্রতিরোধ্য অন্যায়ের কাছে মাথানত করো
আর কুকুরের মতো শোষিত হও,
বেঁচে থাকো দামড়া গরুর মতো ।


স্বরবিন্দু তোমাকে বলেনি এখনও
সবকিছু আজ নষ্টদের অধিকারে চলে গেছে ।
একদিন যদি কেড়ে নেওয়া হয়,
ভোরের বাতাস, মোলায়েম রোদ, রঙিন প্রজাপতি
-তাহলে অবাক হওয়ার মত কিছুই থাকবেনা ।