কিছুই হবেনা
ইঁদুর দৌড়ে পিছিয়ে পড়া সময়ে
অবক্ষয়ের যন্ত্রনাক্লিষ্ট মন
কতদূর এগুতে পারবে ?
দেখার আগেই ম্লান হয়ে যায় সবুজ পাতা
অধরা শুভ্রতা বাড়ায় কেবলই হাহাকার
কালের কন্ঠ মেলায় জাগতিক লেনদেন,
দিনের আলো ফুরিয়ে গেলেও
থামেনা কর্মযজ্ঞের খেলা
নির্মল অবচেতনের জায়গাটুকুও
দখল করে নেয় নাগরিক কোলাহল,
ইট, কাঠ, বালি দিয়ে গড়া স্বপ্ন
ছুঁতে পারেনা নিসর্গের সৌন্দর্যকে
বিশাল আকাশ পড়ে রয় বিচরনের অপেক্ষায় ।
আরেকটি জন্ম পাবোনা জেনেও
প্রত্যাশার ডালা সাজায় বার বার,
ছুঁতে না পারা আকাশের মতো
হয়ত অধরাই রয়ে যাবে আমার দিগন্তের সবুজ ।