বড় আহলাদী গলায়
          কচুপাতায় নুন ছিটিয়ে
মেতেছো ভয়ানক খেলায় ।


শকুন পেয়েছে সুযোগ আবার
         হাতের কাছে অফুরান খাবার
মসলা-পাতি ছাড়া রান্না
        ভাগাড় জুড়ে চলছে কান্না ।


আম জনতা গোল্লায় যাক
         দাদা মশাই সহায় থাক
ইঁদুর দেখে কিসের ভয় ?
        বিড়াল ছানার'ই হবে জয় ।


রাতের অন্ধকারে গুম করো
         দিনের বেলায় পিষিয়ে মারো
লাল ঘরের পরিধি বাড়াও
        দীর্ঘ মেয়াদী ফসল ফলাও ।