খাঁ খাঁ দুপুরের বর্বর আস্ফালনে
মনের মাধুরী ম্লান হয় রোদের উত্তাপে,
হলুদ বসন্ত ফেঁটে চৌচির
শুকনো ঘাসের মতো প্রিয়তমার হাসি
ফোটেনা কাজ করা শাড়ির আঁচলে,
যৌবনবতী কুমারী শরীরের ঘ্রাণ
শুষে নেয় আগুন ঝরা দুপুর ।


ফাগুনের রঙ দিয়ে সেজেছিল বসন্ত
লাল পাড় ছুঁয়েছিল হলুদ জমিন
চোখের কাজলে মায়াবী অনুভূতি
নরম হাওয়ায় টেনেছিল সুতি পাঞ্জাবীকে
রমনা থেকে রবীন্দ্র সরোবর ।


ফাগুনের পাগলকরা মনের সেই আগুনে
চৈত্র এসে ঘি ঢেলে দিয়েছে,
মরা কোকিল ডাকছে ঠিকই
তবে বড্ড শুকনো সুরে ।