সময় এখন বাঁধন শক্ত করার
কপালের তিলকে দীর্ঘ আশীর্বাদ নিয়ে
অস্তিত্ব বিলিয়ে দাও দু'হাতে কাঙালী,
লক্ষ-কোটি অসাড় প্যারালাইস্ট হাত
আজ শক্তিহীন বোবা ধরাধাম,
লাথি মারো অভিন্ন দুনিয়ার মতে ।


আর নয় লুকিয়ে চোরাগুপ্তা হামলা
খুলে দাও লাল ঘরের সিংহদ্বার
বেরিয়ে আসুক সোনার সন্তান ।
ধান ক্ষেতের ডোবায় যারা পড়েছিল এতদিন
তাদেরকে রাখো রাজপথের কাঠগড়ায়
ক্রুশ বিদ্ধ করো আহত জবানে
তারপর উঠাও জনতার মন্ঞ্চে
বক্তৃতা দিবে দেশের কল্যাণের জন্যে !
জ্বালাময়ী বক্তৃতা, শুনে
বোবা জনতা যেন দরজা বন্ধ করে অসাড় হাতে,
আর ভাবতে থাকে,
বুড়িগঙ্গা বাদে আর কোন্ কোন্ নদীর জল
এখনও দূষিত হতে বাকী আছে ।