শুয়োপোকা গর্তে ঢুকে
প্রশান্তির জাবর কাটে নিশ্চিন্তে,
বাবুই পাখি ঘুমায় ঝুলন্ত ঘরে
ঝোড়ো হাওয়া দেয় বৈচিত্রের দোলা ।
দিনান্তে আমার সূর্য ডুবে ছন্নছাড়া
কার ঘরে রাখব পা ?
সময়ের এক ফোড়ন হয়নি বলে
অসময়ের দশ ফোড়নে
          অনেক জ্বালা ।


হাতের কাছে ভরা নদী
পাথর চোখে নেই অভিযোগ
সে কোন ঘর চিনেনা,
দূরের দৃশ্যাবলী
ক্রমশ নিকটবর্তি হয়
পাথর চোখ পায় জ্যোতি,
দ্যাখে, ঘরের মধ্যে মসৃণ বিছানা,
ঘরহীন এই আমি
ঘর পেয়ে যাই তখন
শূন্যতার ঘর ।