তোর কথার ঝাঁঝে
উত্তপ্ত বালিতে এখনও খৈ ফুটে,
বেপরোয়া কপালের ভাঁজ আর কর্মের জোরে
যাদের গোরস্থানের পথে পাঠালি
তারাও তোর গরম হাড়কে ঠান্ডা করতে পারলনা ।


একটা মুছাফির খানা খুলে দে
পথের বাঁকে বুনো শুয়োরের ভয়;
মাজা সোজা করে হাঁটার দিন শেষ
ভেঙ্গে দেয়া হবে অখন্ড হাত-পা
তারপর
তুরপুন দিয়ে ফুটা করে
বের করে আনা হবে মাথার বাড়তি ঘিলু ।


ভরা নদীকে শুকিয়ে মারবে কে ?
সোনার নৌকা সাজিয়ে রেখেছি
ঘিয়ের সরোবরে ঢালব কড়কড়ে ভাত
দেখবি, পঙ্গপালের মতো জুটেছে
                  জাতি কাকের দল,
ওরাই লাইফ সাপোর্টে বাঁচিয়ে রাখবে
                   গর্বের কলঙ্ক সন্তান ।