কপালের ঘামে ফেরি করা ভাগ্য
তাই ঘুলঘুলির ফাঁকে ডুবে যায় সূর্য,
বেপরোয়া আলোর কাছে কেবলই
পরাজিত হয় নির্বোধ আদর্শ ।


পাতার বাঁশি সুর তোলে একলা ঘরে
কেউ জানেনা সে সুরে আছে কত হলাহল !
সবার হাতে মুঠোবন্দি মহা মন্ত্র
কী এক জাদুর বলে ভাঙ্গছে এক একটা সিঁড়ি !
পাতার বাঁশি হেঁটে যায় ফুটপাথ ধরে
ঘুলঘুলির আলো তখন ছড়িয়ে পড়ে রাজপথে
সূর্য ডুবে যাওয়ার আগে, সবাই যখন
রাতের গল্প বলার জন্য প্রস্তুত,
পাতার বাঁশির বুকে তখন খাঁ খাঁ রোদ্দুর,
পুড়ছে
লজ্জা, ঘৃনা, অবহেলা আর মানবিক অনাদরে ।