লুট হয় ইতিহাস
স্বার্থের নিগড়ে বাঁধা প্রতিপক্ষ
অস্ত্র এবং বাহুবল যখন হাতের মুঠোয়
আদর্শ ভেসে যাক বাণের জলে,
কি দরকার তাকে ফিরে পাওয়ার
অন্ধ মোহ বলে কিছু নেই
সময় দিয়েছে পেরেক ঠুকতে,
ভাত ছিটিয়ে পাওয়া কাকের দল
এক একটা হাতুড়ি সেনানী
নুন খাওয়া গুনের কল্যানে
দিনের আলোকে
করে দিবে রাতের আঁধার ।


মুখ যদি নষ্ট হয়
তবে কি আর হবে কথার খেলাপ !
সকাল হলে ধুয়ে নিব গোলাপ জলে,
তবুও চলবে দীর্ঘ খেলা ।
আঙুল উচিয়ে ধরবে না
সবুজ ঘাস ভিজিয়ে দিব রক্তে
একদিন বৃষ্টিই ধুয়ে নামিয়ে দিবে নদীতে,
যে নদীর জলে পানসি নৌকায় চেপে
বের হবো সান্ধ্য ভ্রমনে,
আমার সোনার বাংলা গান গেয়ে ।