একটা হাততালিতে পার হওয়া যেত
লম্বা একটা জঙ্গল,
কোন গুরু মন্ত্র নয়
মানুষ
আরেকজন মানুষকে সাহস দিত এভাবে ।


লক্ষ্মীপেঁচা যখন পশু হয়নি
রাম ছাগলের জাত যখন আসেনি
সভ্যতাহীন বিবর্ণ খেঁটে খাওয়া মানুষ
স্বজাতির মাঝে
খুঁজে পেত আত্মার সাথে নাড়ির বন্ধন ।


সময় কি খুব বেশী বদলেছে ?
জঙ্গল উধাও হয়েছে
ফুরিয়েছে হিংস্র পশু
নেই লম্বা তেপান্তর
তবুও একটুখানি আঁধার, হয়ে যায় বিস্তৃত জঙ্গল
বোধহীন হিংস্র পশু, দু'হাতে মুন্ডু কাটে
দূর তেপান্তরে বসে আছে মায়াহীন রাক্ষস
সুযোগ মত তোমাকে পেলেই চিবিয়ে খাবে,
ঝটপট কাছে যা আছে, দিয়ে দাও
নয়তো তুমিই হবে প্রথম শিকার ।


আজ তোমাকে সাহস দিবে কে ?