রক্তের মধ্যে পাগলা হাওয়া দোলে
নেশার ঘোরে মাতাল হয়ে
সাঁতার কাটি নগ্ন জলে, অথচ
শরীর পড়ে রয় অলস দুপুরে ।


বসন্ত বাতাসে কার নীল শাড়ি উড়ে ?
মনের জানালায় চোখ রাখি
রঙিন প্রজাপতি ঠিকানা খোঁজে
শাপলা ফোটা ঝিলের জলে ।


রোদের উত্তাপ গায়ে মাখে
              তামাটে শরীর
চোখের জ্যোতি বাড়েনা তাজা ফলমুলে,
যতক্ষণ পাড়ি দেয়া যায় কোদাল মেঘ
                              মনের জোরে
ততক্ষণ জিইয়ে রাখি
আকাশ ছোঁয়ার বাসনা,
চোখের কাজল আর দিগন্তের সবুজ
যদি বাড়াতে পারে বৈচিত্রের সীমানা ।