ধূলো উড়া বসন্তে নিশ্চিৎ পথ ভোলা
বাসন্তী রঙের শাড়ীর সাথে মেসিং লিপিস্টিক
বসুন্ধরা সিটি থেকে রবীন্দ্র সরোবর
মানুষের ভীড়ে ঘেমো শরীরের টক টক গন্ধ
একটু আড়াল পেলে মন্দ হতোনা,
সবকিছুই খুব দ্রুত দখলে চলে যাচ্ছে
লেকের পাড়, রমনা বটমূল কিংবা পাবলিক লাইব্রেরী
টোকাই, মাস্তান থেকে ভাসমান পতিতা ।
আজকাল ফর্সা পোশাকধারী ভদ্রলোকেরাও
গিন্নির ঝুলে পড়া স্তনে মধু না পেয়ে
জরুরী কাজের নামে নিশিরাতে
চালিয়ে যাচ্ছে নতুন মধুর অন্বেষণ ।


বসন্তের এই সাজহীন বৈরাগ্যে কিছু যায় আসেনা
মুঠোফোনের অর্থহীন সংলাপ যখন পৌছে দেয় গন্তব্যে ।
কপালের টিপ আর চোখের কাজল
প্রেমিকের বুকে চালায় ছুরির আঘাত,
এই সাজ কি শুধুই তার জন্য ?
এক গুচ্ছ রজনী গন্ধার ভরসা কতখানি ?
তবুও পালের হাওয়ায় ভাসে আশার তরী
চোখের কাজলে যখন বসন্তের ছবি
ভুল করে হলেও মন বার বার হয়ে যায় কবি ।