কেবলি খাঁচা ভেঙ্গে বেরিয়ে যায় বিবেক
স্বার্থের দায় সারা সততায়
নিজেকে মহান করার বাড়তি চেষ্টা,
সবকিছু তুচ্ছ করে, বেঁচে থাকে বাসনা
ফুলে ফেঁপে বড় হওয়ার জন্য
বার বার প্রতিষ্ঠা পায় ছলনা ।
তবুও ছলনাকেই বড্ড ভালোবেসে ফেলি
ভাবিনা চোখের জলেও লুকানো থাকে ছলনা
বন্ধুত্বের মেলে দেওয়া হাতে ছলনা
পড়ন্ত বিকেলে পাশা-পাশি হেঁটে যাওয়ায় ছলনা
ত্রিশ বছরের ঘরের মধ্যে ছলনা
রক্তের মধ্যে রক্তের ছলনা
আকাশে মেঘের ছলনা
লাল ফিতা উড়িয়ে ট্রেন না আসার ছলনা,
ছলনা বেঁচে থাকায়, ভোরের শিশির মাড়িয়ে হেঁটে চলায়
নিজের আয়নায় নিজেকে দেখা ।
সত্য কেবল মৃত্যু, সাদা কাপড়ে মোড়ানো
আড়াই হাত মাটির নিচে আত্মাহীন বসবাস ।