খেয়া জালে রূপালী মাছের ঝিলিকে
আলোকিত হয় নদীর পাড়
কচুড়িপানা ভেঙ্গে নেমে গেলে হাঁটুজল
দু'হাতে ধরা পানসি নৌকা
ঝপাৎ করে পড়া জালের শব্দে
আশান্বিত দু'চোখ, ঢেউ খেলে
জলের সাথে । তারপর
এগিয়ে যায় আরো সামনে
যেখানে মাছের সাথে খেলা করে স্বপ্নেরা ।


একদিন সব মাছ যখন লুকিয়ে পড়ে অতল গহব্বরে
তখন কালের দিগন্তে প্রতিটা সূর্য উঠা ভোর
নিয়ে আসে বিদায়ের বার্তা ।
নদীর যৌবন খেয়ে ফেলে রাক্ষসী সময়
বিছানায় পড়ে রয় অশ্রু ভেজা চোখ
আমি কিছুতেই তাকাতে পারিনা
বার বার ঝাপসা হয়ে পড়ে সবকিছু ।