বিকেলের নরম রোদে শরীর ভিজিয়ে
চলো দিগন্তের কাছে যাই
ঘাস ফড়িং-এর সবুজ ঘাসে
মাথাভাঙ্গার জল ছুঁয়ে
পার হয়ে যাই ওপারে ।
ভাঙ্গা পাড়ে যেখানে
মনে হয় একদিন জেগেছিল সভ্যতা,
তোমার মুখের মতো জৌলুস ছিল
স্বপ্ন ছিল, উঁচু দালানের নগর ছিল
সরলতা ছিল মনে রাখার মত,
ইতিহাসের সত্য পথে হাঁটত মানুষেরা ।
চলো আমরা ওপারে যাই
দিগন্তকে ছুঁয়ে দেখার আগে
আমরা সেইসব সভ্যতাকে খুঁজি
খুঁজি সেইসব সোনালী মানুষকে ।
যাদের খোঁজা খুব জরুরী হয়ে পড়েছে এখন ।