প্রভুর বিজয়ে উল্লসিত কবি
দু'হাতে চুড়ি পরে চলেছেন ভোজ সভায়,
পিঠা পায়েশের আয়োজন শেষে
চলবে প্রভুর বন্দনা
তারপর মিলবে পুরুষ্কার
খেতাব পাবেন বিশিষ্ট মহান কবির ।


দুপুর থেকে মা বসে আছেন
লাশ কাটা ঘরের দরজায় ।
কাটা ছেড়া সন্তানকে বাড়ি নিয়ে যাবার আগে
সে রাষ্ট্রদ্রোহীর অর্থ জানতে চায়,
যদিও ক্রশ ফায়ারের অর্থটা সে জেনে গেছে ।
বিশিষ্ট মহান কবি যদি একবার বলতেন
রাষ্ট্রদ্রোহীর অর্থ, তাহলে
বৃদ্ধা মায়ের বুকের হাহাকার কিছুটা কমতো ।