কালের ঘণঘটাই ধোঁয়া উঠা বাতাসে
ক্ষুব্ধ মন চাই স্বৈরাচারের শাস্তি
পাপী মুখ যখন শোনায় কিতাবের বাণী
রিমোট যখন প্রভুর হাতের মুঠোয়
তখন প্রভুকে খুশী করতে
দু'টোর জায়গায় চলে বারোটা বলি ।


স্বাধীনতা কার-না এনে দেয় আত্মার প্রশান্তি !
রক্তের বিনিময়ে চলে জীবন বাজি ।
খোলা আকাশে সাদা পায়রা
লাজুক মেয়ের দূরন্ত ছুটে চলা
ভরা জ‌্যোৎস্নায় মুঠো মুঠো আলো
- সেতো কেবল স্বাধীনতায় এনে দিতে পারে ।


কোন্ রাজাকারের ভূমিকায় নেমেছো সাধের রৈরাগী ?
ক্ষমতার বাঁধন শক্ত করো কার রক্তের বিনিময়ে ?
পুড়ে যায় কুলীন সংসার, মায়ার বাঁধন
একছত্র চাষাবাদে বিরাণ হয় জন্মভিটা ।
অসহায় মুখগুলো শেষ পর্যন্ত রবেনা অসহায়
একদিন জটিল হবে, হবে একদিন প্রতিবাদী
তারপর কে কার পাপের প্রায়শ্চিত্ব করবে
- বলে দিবে সময় ।