গাঁজায় দম দেয়া চোখ
অন্ধকারে আলোকময় পৃথিবী
হাজার লাশেও মৃত্যুহীন উপত্যকা ।
শহরের রঙিনপুরী ভেদ করে
চোখ এখন সুদূর গ্রামে ।


আজ যশোরে হলে কাল সাতক্ষীরা
তারপর উত্তরের কোন জলাভূমিতে
নির্বাক ক্রশ ফায়ার
খুব সহজ হিসাব
নিজ দেশে ওরা পরবাসী ।
বুলডোজারের আঘাতে
ঘর গেছে, তাই স্বপ্নও গেছে
হাল গেছে, তাই ফসলও গেছে
বাকী আছে এখনও যাদের জীবনটা,
তারা ফেরারী
ভবিষ্যতের পথের কাঁটা,
যতক্ষণ পর্যন্ত ক্রশ ফায়ারে না পড়ছে ।