সন্ধ্যাবেলায় পানসি নৌকায় ভাসতে ভাসতে
এলাম পিঠা-পায়েশে
বিশাল আয়োজনে
খোলা আকাশ দেখছে উদার চিত্ত,
বাতাসে নেশার ঘ্রাণ
প্রত্যাশার পাপড়ি ফুটছে বিজয় উল্লাসে
সবুজ ঘাস ধন্য হচ্ছে অতিথির পদচারণায়
মুগ্ধ সবাই ঐতিহ্যের পিঠায় ।


সম্ভবতঃ আমিই ভুল দেখলাম
খেজুরের গুড়ে রক্তের ঝোল
সাতক্ষীরার তাজা মগজের হালুয়া
গাইবান্ধার পুলি পিঠায় হাড়ের নারকেল
সম্ভবতঃ আমিই ভুল দেখলাম ।


রাত বাড়ছে, বাড়ছে মানবিক অন্ধকার
আর তার সাথে বাড়ছে কুকুরের চিৎকার
সত্য তারকাটির উজ্জ্বলতা
ক্রমশ ম্লান হচ্ছে বাংলাদেশের আকাশ থেকে ।