যে মেয়ের আকাশ দেখাও বারন
উন্মুক্ত দরজায় বাড়বে স্বাধীনতার উচ্ছ্বাস,
কে বোঝাবে সেটা অমুলক ভয় ।
জানালার ফাক গলিয়ে নিসর্গের সাথে বলবে কথা
বন্ধ জানালা সেটাও বন্ধ করেছিল,
কেবল খোলা রয়েছিল মনের জানালা
নদীকে তো ঢেকে রাখা যায়না
পাহাড়-পর্বত, ফসলের মাঠ, খেয়া ঘাটের মাঝি
সবকিছু ছাড়িয়ে একদিন সাগরে পৌছায় ।
ধন্যি মেয়ে, ইট-পাথর আর কড়া শাসন ভেদ করে
একদিন প্রেমে পড়ল । তারপর
সারারাত প্রেমের বৃষ্টিতে ভিজতে ভিজতে
নাওয়া-খাওয়া ছেড়ে আকাশ দেখল ।
উন্মুক্ত স্বাধীনতা পেলে ইট-পাথরের বিপদসীমা
অতিক্রম করে তাকে এভাবে আকাশ চিনতে হতোনা ।