কুল ভাঙ্গা নদী
ঝড়ো হাওয়ায় থৈ থৈ জল
অহর্নিশ ভেঙ্গে পড়া যাযাবর সময়
তবু তোমার চোখের তারায়
যখন দেখি ইতিহাসের উজ্জলতা,
আমি তখন অনুপ্রাণিত হই
মনে হয় ফিরে পেলাম হারানো রাজ্যকে ।
আমার শুষ্ক আঙিনা চেয়ে থাকে
ভাসা ভাসা মেঘের দিকে
যে মেঘ ছড়িয়ে দিবে কামনার বৃষ্টি ।
একদিন অবারিত সবুজের মাঠ
ভরে উঠবে সোনালী ফসলে,
দিগন্তকে ছুঁতে না পারার
আকাশের হাহাকার,
প্রেরণা দেয়
আরো হাজার বছর বেঁচে থাকার ।