মাটি ফাঁটা চৌচির ধন্যবাদ
দূরাশা যখন সর্বত্র
তখন প্রাপ্তির জন্য হাহাকার চৈত্রমাস,
এক ফোটা জল এনে দিতে পারে মিথ্যার আয়েশ ।
একটা ধন্যবাদ দাও
বিয়ের আগে যে সন্তান জন্ম নিয়েছে,
তাকে জারজ বলে
সভ্যতার গায়ে কালিমা লেপন করোনা ।
একুশ শতক আমাদেরকে দিয়েছে মিথ্যা চাষের অধিকার
তলাবিহীন ঝুড়ির দূর্নাম, আর
কম্বল চুরি দিয়ে শুরু হয়েছিল আমাদের পথ চলা,
দূর্ভিক্ষ আর মহামারীর শিকার হয়ে
বাকশাল-রক্ষিবাহিনীর অত্যাচার সহ্য করেছি ।
তারপর বিশ্বচোরের স্বৈরাচার দিয়ে
ফিরে এসেছিলাম পোশাকী গণতন্ত্রে ।
আর আজ গণতন্ত্র উলঙ্গ হয়ে
দাঁড়িয়ে আছে চার রাস্তার মোড়ে ।
তবুও শাসকের চায় ধন্যবাদ
প্রিয় বিশ্ববাসী
অন্ততঃ একটা করে ধন্যবাদ দাও ।