রাস্তাটা এখনও বেশ ফাঁকা আছে
যেতে মন না চাইলে যাবিনা
তবে খুচরো হিসাবও অনেক সময় কাজ দেয়,
যেটাকে ধরা যেত খুব সহজে
সেটা এখন বিপন্ন ঘণ অন্ধকারে
তবুও বগল বাজিয়ে যাচ্ছিস বিজয়ে
পাপী হাত গিয়ে তুলছিস মাজারে
দেবতারা নিশ্চিৎ ঘুমিয়ে আছে
নয়তো তোর অঞ্জলিতে গিয়ে পড়তো
ভারি ভারি নুড়ি-পাথর ।


ভাসা ভাসা অনুমানগুলো
আজ ঠিক ঠিক মিলে গেছে বলে
মহল্লার মুদি দোকানদারও নিজেকে জ্ঞানী ভাবে,
এক একটা কৌশল আর চমকের ভারে
তুই যখন কাপড় ছাড়া ন্যাংটা ঘোড়া
তখন মোল্লার হাট থেকে ফিরে
সামছুদ্দীন তোর চমকের উপর থুতু ছিটিয়েছে,
খাঁ খাঁ করা ঘেরা টোপে পেয়েছিস কিছু লাঠিয়াল
আর কিছু পাইক-পেয়াদা ।
সামছুদ্দীন'ই ষোল কোটি স্বপ্নের প্রতিনিধি
আগামীর বাংলাদেশ ।