যেদিন আমার অধিকারটুকু কেড়ে নিলি
যেদিন ষোল কোটি মানুষের মুখে বিষ ঢেলে দিলি
যেদিন দরজা বন্ধ করে দু'হাতে সিল মারলি
যেদিন বিরাশিকে বিরাশি হাজার বানালি
যেদিন ফাঁকা মাঠে গোল দিয়ে জয়ী হলি
যেদিন মানব সভ্যতাকে অপমান করলি
যেদিন সত্যকে মাটি চাপা দিলি
যেদিন মিথ্যার রঙে নিজেকে রাঙালি
যেদিন লাল-সবুজে কলঙ্ক আঁকলি
যেদিন চুরি করে নিজের ভাগ্য গড়লি
- সেদিন'ই জেনেছিলাম আমি
জেনেছিল ষোল কোটি ভাগ্যাহত বাঙালী,
জগদ্দল পাথরের মতো চেঁপে বসবি তুই জাতির ঘাড়ে
যে অধিকার দেয়নি কেউ কোন কালে
সে অধিকার ফলাবি তুই মিথ্যার জঞ্জালে ।


আলোর নিশানা গেছে চলে দূর থেকে বহুদূরে
সবুজ ঘাসে এখনও সকালে শিশির জমে
শীতে ঝরা পাতার শেষে এখনও ফুল ফোটে
বসন্তের ডাকে কোকিল এখনও কাছে আসে
চৈত্রের কাঠ-ফাটা রোদে পথিক এখনও তৃষ্ণার্ত হয়
সত্য এখনও ডেকে বলে কাছে আয় আয় ।


তোর কপালের ভাঁজে যে মিথ্যার অহংকার
সত্যই একদিন তা ভেঙ্গে করে দিবে চুরমার ।