পথের শেষেও পথ রয়ে যায়
যে পথেও থাকে হাঁটার অভিপ্রায়,
ঘুমন্ত নাবিকের স্বপ্নে থাকে সাগরের রেখা
অভুক্ত কামনাগুলো লুকিয়ে থাকে জল-তরঙ্গে
আগুনের পরশ পেয়ে একদিন গলে যাবে বলে
অপেক্ষার প্রহর শেষে ।
সময়ের মোহনায় যে পথ হেঁটে আসি আমি
তা কেবলই অসমাপ্ত থেকে যায় আমার
অন্ধ গলির শেষে খুঁজে পায়না সবুজকে,
অথচ হারিয়ে যেতে পারিনা আকাশের নীলে
আধো ঘুমে কোকিলের ডাক শুনে
মনে হয় এবার বুঝি পথের শেষটা খুঁজে পাবো
ভোরের আলোয় হাঁটতে শুরু করি
হিংসা, বিদ্বেষ আর রক্তপাতের মধ্যে চলতে চলতে
এক সময় ক্লান্ত হয়ে পড়ি,
ছুঁতে পারিনা আমার কাঙ্খিত পথের শেষটা
আলো আঁধারের এই অপূর্ণ পথ চলায়
আমি কেবলই ব্যর্থ হই পথহীনতায় ।