হলুদ রোদ এসে লাগে মেঘের গায়ে
ঝরা পাতার বিরামহীন ছন্দে
শীত বুড়িও জানান দেয় উত্তরীয় বাতাসে ।
আপাতত কুয়াশা গেছে চলে অচেনা দূরদেশে
অনুভূতির শীতল পরশ লাগে মনের গভীরে
মেহগনী গাছ দাঁড়িয়ে রয় মাথা উঁচু করে ।
প্রাত্যহিক জীবনের এই সহজ ছন্দটাও
জটিল হয়ে যায়, যখন রাজপথ রক্তে ভাসে
লোভের আগুনে পোড়ে মানবিক অধিকার
বিবেক বিক্রি হয় অর্থের বিনিময়ে
অথবা বিক্রি করতে হয় দূর্ভেদ্য স্বৈরাচারে ।
জীবনের সহজ ছন্দটা তখন রূপ নেয় জটিল সমীকরনে
আর প্রত্যাশার লাল-সবুজ হারায় বিপন্ন সরোবরে ।