খোলা পালে লাগাও হাওয়া
স্রোত এখন অনুকুলে
পাকাপোক্ত আয়োজন
বাজেট বাড়াও
বেশী করে বরাদ্দ দাও লালঘর নির্মানে
কতজনকে গ্রেফতার করা হয়েছে
সেটা বড় কথা নয়,
বরং
কতজন গ্রেফতার হতে বাকী আছে
সেটাই বড় কথা ।
শেয়ালের গর্তে চালাও শাবল, খুন্তি
খাকি পোশাকে ধর্ণা দাও চোরা গলিতে
গুম হওয়া হাড়ে লাগাও রাসায়নিক পদার্থ
ময়লা পট্রিকে নিয়ে যাও দূর্গম এলাকায়
হাড়ের অনুসন্ধান করুক বেহুদা মানুষ ।
মায়াবতী বউ যখন বুঝেনা কিলের ওজন
তখন বেপরোয়া পুরুষকে বলতেই হয়,
সরলা মেয়ে মানুষ বুঝলিনা কিলের মাহাত্ত্ব
উঠে গেছে তোর ভাগ্যের ভাত-কাপড়
রাস্তা মাপ এবার বাপের বাড়ি ।
শাসনের বাহাদুরী দেখবি আবার
ঢোলের বাড়িতে,
মরি হায় হায়রে............
নাচনে বুড়ি কাপড় বেঁধেছে
পাগলা নাচন দেখাবে বলে ।