ঝড়ের রাতে নিরাশ পূর্ণিমার চাঁদ
যখন বাজ পড়া শব্দে ভাঙ্গেনা ঘুম
রক্ষিত বিদুৎ এর সোডিয়াম লাইটে
গোপন অঙ্গে চলে বিজয়ের উল্লাস ।
এতটা মূল্যহীন কি করে হলো মানুষ !
বাসন্তীর শাড়ির আঁচলে সাদা পায়রা
যদি উড়িয়ে দিতে পারতাম
তবে ছড়িয়ে পড়তো শান্তির প্রতীক !
অদ্ভূত চাহিদা কথা বুড়ির
এক একটা তাজা প্রাণের লাশ
রিরামহীন আনন্দ উল্লাস,
সৃষ্টির লটারীতে শকুনের আয়ু
যদি পেতো আমাদের কথা বুড়ি,
নির্বংশ আর নিরানন্দের চাপা কান্না
ভুলে যাওয়া যেতো সর্বোচ্চ দীর্ঘায়ুতে ।
চেঙ্গিস খাঁনের তেজি ঘোড়ায় চেপে
একদিন পাড়ি দেয়া যেত বঙ্গোপসাগর ।
দূর্ভাগ্য লাল-সবুজের
আয়ু স্বল্পতার কারনে
কতদিনই বা বাঁচিয়ে রাখা যাবে তাকে !