তোর ক্রোধে তৈরী হয় শনির আখড়া
বিপন্ন লাল-সবুজ
সেটা যদি তুই বুঝতে পারতি,
হাল বাওয়া সবুর আলীর মনের ইচ্ছা
সটান রাস্তার পাশে বানাবে
একটা বাঁশের কেল্লা,
হাফপ্যান্ট পরা ইংরেজরা কি খুব বেশী চালাক ?
যতক্ষণ মিরজাফরের জন্ম না হয় ।
একুশ শতকের মিরজাফর একজন নয়
মূল থেকে অসংখ্য ডাল পালা ছড়িয়েছে
চন্দ্র-সূর্যের নিয়ন্ত্রন নিবে
ষোল কোটি আদম-হাওয়াকে জল খাওয়াবে ।
স্টেজে উপবিষ্ট রাজা
পবিত্র মুখে ঝরে পড়ে মানব বিষ্ঠা,
চারবার তেলের দাম বেড়েছে বলে ভয় নেই
ঘরে ঘরে পৌছে দেয়া হবে ইলেক্ট্রিক বাতি ।
এক ছাগল যখন বলে উঠে,
ইলেক্ট্রিক বিলও তো বাড়ানো হয়েছে ।
আরে ব্যাটা তুই তো খাবি কাঁঠালের পাতা
ইলেক্ট্রিক বিল দিয়ে তোর কাম কি ?
এখন শুধু চুপচাপ দেখে যাবি,
শুকরিয়া আদায় কর
তোদের কথা চিন্তা করে
ভোট কেন্দ্রে যাবার বাড়তি কষ্টটা মিটিয়ে দিয়েছি ।
বাকী অর্ধেকে তোরা না গেলেও চলবে,
আমার আছে দুধ-কলা খাওয়া সোনার ছেলেরা
দেখবি কেমন করে বাক্সটা ভরিয়ে দেয় ।