দুঃখকে যৌবন দাও
হিমের রাজ্যে সূর্য উঠা ভোরে,
দেখবে গাংশালিকের ডাকে
পানকোড়ি কাছে এসেছে
ভালোবাসার বিনিময়ে ।
ক্লান্তির চোখে লাগাও
মোহনীয় উত্তাপ
কোজাগরী জ্যোৎস্না পথ দেখাবে,
কষ্টের অনিদ্রা যদি বৃষ্টি না পায়
নির্ঘুম রাতে ভাবো ধানসিঁড়ি বিকেল
বিস্তৃত চরে ফলাও হলুদ সরিষা,
প্রসারিত দৃষ্টি নামাও গভীরে
দ্যাখো, জলের মধ্যে জলের খেলা
আকাশের বুকে চলে মেঘের মেলা ।
দুঃখকে ভোগ করো ঐশ্বর্য মনে করে ।