কবিতার শরীরে লাগাও আগুনের আত্মা
যতক্ষণ সে জীবন না পায়
মৌসুমী বাতাস ঢুকিয়ে দাও বুকের ভিতর
প্রত্যাশার চেয়েও ভয়ংকর রূপে
যেন সে ভাঙ্গতে পারে স্বৈরাচারী প্রেতাত্মা ।


বাঙালী হা ভাতে জাতি ছিলনা কখনও
যাদের কল্যাণে চুয়াত্তরে দূর্ভিক্ষ হয়েছিল
সেই কম্বল চোরদের ইতিহাসও জেনেছে
আজকের প্রজন্ম । সাত কোটি বাঙালী
সেদিনও মার খেয়েছে সদ্য স্বাধীন বাংলাদেশে ।


ঠ্যাংগামারা রক্ষি বাহিনীর নির্যাতনের চিহ্ন
আজও বয়ে বেড়াচ্ছে রমিজ চাচারা ।
বাকশালের নামে চলেছে স্তব্ধ বাক স্বাধীনতা
শুধু মার খাবে, প্রতিবাদ করতে পারবেনা,
তাদেরই প্রেতাত্মা আজ বাংলার বুকে
অবৈধ শাসকের পাকা-পোক্ত মসনদ
চলছে নির্যাতনের স্টীম রোলার,
বুকের জমিনে তাক করা রাইফেল
প্রতিবাদ করলেই ঝাঝরা হয়ে যাবে বুক ।


স্বাধীনতার বিয়াল্লিশ বছর পর
জানতে হবে নতুন প্রজন্মকে,
আবারও কি আমরা বাক স্বাধীনতা হারাতে যাচ্ছি ?
নাকি আরেকটি পঁচাত্তরের জন্য অপেক্ষা করছি !