বটবৃক্ষের নিচে দাঁড়িয়ে আকাশ দেখছো
খোয়াবী আলোয় ভরে গেছে চরাচর
ডিগবাজী খাওয়া ভূতের কাঁধে ভর করে
পার করবে অহংকারী সময়,
সারি ভাঙ্গা লাল পিঁপড়া
বার বার হারাচ্ছে তার গতিপথ
যদিও পিঁপড়ারা জানে
কে মাড়িয়ে যাচ্ছে তাদেরকে,
অনেকটা অসহায়
বিষ দাঁত ভেঙ্গে দেওয়া নির্বিষে
ভোঁতা কামড়ে ভাঙ্গবেনা অহংকার
যখন নির্মমতায়, ইতিহাস থমকে দাঁড়ায়
যখন কৌশলী ছলা-কলায় বিশ্বাস হারায়
তখন, বনের পশুকে ধরে আনো
সূর্যের উত্তাপ দিয়ে
কাঁধের ভূত নামাতে,
নয়তো
পিঁপড়া তুমি অপেক্ষা করো
পঁচা লাশকে স্বাগত জানাতে ।